Breaking News

Translate

Friday, June 18, 2021

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার কীভাবে মূল্যায়ন?

 নিউজ ফোর সাইড ডেস্ক :: পূর্বেই   মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করেছে রাজ্য সরকার। তবে  বাতিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার কীভাবে মূল্যায়ন? এদিন মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সাংবাদিক বৈঠকে জানাল মূল্যায়নের সম্পূর্ণ পদ্ধতি।সমস্ত পরীক্ষার্থীর নবম শ্রেণীর মার্কশিট, দশম শ্রেণীর অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হবে। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-এর মাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে। অন্যদিকে সরকারের তরফ থেকে জানানো হয়েছে এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে বসা যাবে পরীক্ষায়। পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বিবেচিত হবে বলে জানাল মধ্যশিক্ষা পর্ষদ।


অন্যদিকে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়নের পদ্ধতিও জানিয়েছে শিক্ষা সংসদ। জানানো হয়েছে, '২০১৯-র মাধ্যমিকের ৪টি বিষয়ের সর্বোচ্চ নম্বরের ৪০ শতাংশ, ২০২০-র একাদশের বার্ষিক পরীক্ষার ৬০ শতাংশ নম্বর, সেইসঙ্গে দ্বাদশের প্রজেক্ট-প্র্যাক্টিক্যালের নম্বর যুক্ত করে উচ্চমাধ্যমিকের মূল্যায়ন হবে।

জানানো হয়েছে, 'দ্বাদশের প্রজেক্টের ২০ নম্বর, প্র্যাক্টিক্যালের ৩০ নম্বর ধরে মূল্যায়ন হবে। মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিকের পর বসা যাবে পরীক্ষায়। পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বিবেচিত হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক সংসদ।

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919