Breaking News

Translate

Tuesday, October 18, 2022

কালী পূজার পরেই ফের লক ডাউন?

 নিউজ ফোর সাইড ডেস্ক:: গত কয়েক দিন আগে বাঙালি সহ অন্যান্য মানুষেরা নবরাত্রি, দুর্গাপুজোয় দেদার আনন্দ কাটিয়েছে।এবার আসছে দীপাবলির উত্‍সব।ঠাসা ভিড়ে আনন্দের নেশায় মেতে থাকা মানুষ অনেকই ভুলে গেছেন মাস্ক পরার কথা, পকেটে বা ব্যাগে অনেকেই আর রাখছেন না স্যানিটাইজার। একটানা দু'বছর পর জোড়া ভ্যাকসিন নিয়ে এমনকি থার্ড ডোজ নিয়ে  নিশ্চিন্তে মাস্কবিহীন উত্‍সবকাল কাটিয়েছেন ভারতবাসী।


কিন্তু, সেই নিশ্চিন্তি থাকার কি সময় শেষের পথে? বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, দীপাবলির আগে থেকেই ফের চাগাড় দিতে পারে করোনার নতুন ভ্যারিয়েন্ট। যা, ইতিমধ্যেই প্রায় নিস্তব্ধ করে রেখেছে চিন দেশের একাংশকে। 


ওমিক্রন প্রজাতির করোনা ভাইরাসের দুই নতুন রূপ BA.5.1.7 এবং BF.7 নিয়ে উদ্বিগ্ন হয়ে রয়েছেন বিজ্ঞানীরা। এই দুই রূপ চিন দেশে মারাত্মক আকার ধারণ করেছে বলে খবর। চিনের কিছু জায়গায় এই দুই ভ্যারিয়েন্টের কারণে লকডাউনও ঘোষণা হয়ে গেছে।সূত্রে খবর এই দুটির মধ্যে BF.7 ভ্যারিয়েন্টটি ঢুকে পড়েছে ভারতেও। বর্তমানে এটি বড় আকার ধারণ না করলেও কালীপুজো, দীপাবলি, গোবর্ধন পুজো এবং ভাইফোঁটার সময়ে মানুষের ব্যাপক মেলামেশা, অসতর্কতা ও স্বাস্থ্যবিধি না মেনে চলার কারণে এটি ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

নতুন করোনায় আক্রান্ত হলে জ্বর, গলা ব্যথা, শরীরে অসহ্য যন্ত্রণা, এই জাতীয় লক্ষণগুলি সাধারণভাবে দেখা দেবে বলেই মনে করা হচ্ছে। বয়স্ক মানুষ, শিশু এবং অসুস্থ ব্যক্তিদের বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে বলে পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরা। জোড়া টিকা নেওয়ার পর নির্দিষ্ট সময় মেপে বুস্টার ডোজও নিয়ে নিতে বলা হচ্ছে। পাশাপাশি, মাস্ক, স্যানিটাইজার ও কোভিডকালীন সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলার কথাও বলছেন বিশেষজ্ঞরা। 

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919