Breaking News

Translate

Sunday, August 15, 2021

৭৫ এর আগের ভারত,এখন ভারত।

 নিউজ ফোর সাইড ডেস্ক ::  আজ ৭৫তম স্বাধীনতা দিবস। ৭৫বছর আগে স্বাধীন হওয়া ভারতবর্ষের রূপরেখা ছিল অনেকটাই আলাদা।  যা ইন্টারনেট, টিভি বা সংবাদপত্র ঘাটলেই বোঝা যায়। এই ৭৫ বছরে, ভারত একটি নতুন ভারত হিসাবে এগিয়ে চলেছে। এই ৭৫ বছরে ভারত অনেক চ্যালেঞ্জ গ্রহণ করেছে এবং অনেক উন্নতিও করেছে। এমনকি জল স্থল বায়ু সবদিক থেকেই অনেকটাই উন্নতি করেছে আমাদের দেশ ভারত বর্ষ।


আজও ভারতে মুদ্রাস্ফীতি সহ অনেক চ্যালেঞ্জ রয়েছে। তবে ভারত যখন স্বাধীন হয়েছিল, তখন মুদ্রাস্ফীতির অবস্থা কী ছিল? এই ৭৫ বছরে, দামে অনেক পরিবর্তন হয়েছে এবং যেসব পণ্যের দাম ১ টাকার নিচে ছিল সেগুলোর দাম আজ ১০০ টাকার বেশি হয়ে গেছে। এবার জেনে নেওয়া যাক, স্বাধীনতার সময় দৈনন্দিন জীবনের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কত ছিল এবং আজ তাদের দাম কতটা বেড়েছে?


এবার দেখাযাক ঠিক কতটা পরিবর্তন হয়েছে...

কতটা পরিবর্তন হয়েছে?

এখন যদি আমরা সেই সময়ের দামের সঙ্গে এখনকার দামের তুলনা করি, তাহলে পণ্যের দাম প্রায় ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আগে যেসব পণ্য ১ পয়সায় পাওয়া যেত, সেগুলি কিনতে আজ ১০০ টাকার বেশি প্রয়োজন। পেট্রল হোক কিংবা সোনা দামের হেরফের সব পণ্যের ক্ষেত্রেই হয়েছে।

১. যদি আমরা পেট্রলের কথা বলি, তাহলে ১৯৪৭ সালে, লিটার প্রতি পেট্রলের দাম ছিল ০.২৭ টাকা। এখন তা সেঞ্চুরি পার করেছে।


২. ১৯৪৭ সালে, একটি সংবাদপত্র ০.১৩ টাকায় আসত, কিন্তু এখন এটির জন্য ৫ টাকা খরচ করতে হয়।


৩. যদি আমরা দিল্লি থেকে মুম্বইয়ের ফ্লাইট টিকিটের কথা বলি, তাহলে ১৪০ টাকা খরচ করতে হতো, যেখানে এখন ৮ থেকে ১০ হাজার টাকা খরচ করতে হয়।


৪. আগে সিনেমার টিকিট ০.৩০ টাকায় পাওয়া যেত। এখন প্রায় ২৫০ টাকা।


৫. দুধের অবস্থাও একই রকম। আগে দুধ ০.১২ টাকায় পাওয়া যেত, কিন্তু আজকে এক লিটার দুধের জন্য ৬০ টাকা পর্যন্ত খরচ করতে হয়।


৬. যদি আমরা সোনার কথা বলি, তখন ১০ গ্রাম সোনার দাম ১০০টাকারও কম ছিল, কিন্তু এখন সোনার দাম ৪০হাজার টাকায় পৌঁছেছে।

যাইহোক, আজ ৭৫ বছর পর ভারতের চিত্র অনেক বদলে গেছে। ভারত অনেক ক্ষেত্রে অনেক উন্নয়ন করেছে এবং আজ ভারত অনেক ক্ষেত্রে নতুন উচ্চতায় পৌঁছেছে। এই কারণে, ভারত বিশ্বের অন্যান্য দেশ থেকে অনেক দিক থেকে বেশ আলাদা।
(সংগ্রহীত , সৌ: BAZZ)

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919