Breaking News

Translate

Sunday, May 23, 2021

BIG BRAKING ! আর কয়েক ঘণ্টা ! ধেয়ে আসছে সাইক্লোন "যশ"। মোকাবিলায় প্রস্তুত প্রশাসন।

 নিউজ ফোর সাইড ডেস্ক :: আবহাওয়া সূত্র অনুযায়ী সাইক্লোনের প্রহর গুনছে  রাজ্যের একাধিক জেলা।তাই  সাইক্লোন 'যশ', যা নিয়ে সতর্কতা জারি হল পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র সৈকত দিঘা উপকূলে। পর্যটকদের সমুদ্রে স্নানে নিষেধাজ্ঞা জারির পাশাপাশি পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে আগাম সতর্কতা জারি করা হয়েছে প্রশাসনের। পর্যটকদের সতর্ক করতে সৈকত জুড়ে মাইকিং করছে পুলিশ ও প্রশাসনের। দীঘা কোস্টাল থানার পুলিশ উপকূল জুড়ে নজরদারি শুরু করেছে। প্রশাসনের পক্ষ্য থেকে দুর্যোগ মোকাবিলায় সব ধরনের সতর্কতা নেওয়ার পাশাপাশি স্থানীয় সাইক্লোন সেন্টারগুলিকে প্রয়োজনে দুর্গত মানুষদের সরিয়ে এনে রাখার জন্যে  নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে সমুদ্র উপকূলে এসে পৌঁছেছে দুর্যোগ মোকাবিলা বাহিনী।


অন্যদিকে সকল থেকে কাঠফাটা রোদ।বাড়ছে তীব্র অস্বস্তি।  এই পরিস্থিতিতে আশার কথা শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। শনিবারের মতো রবিবারও বজ্রবিদ্যুত্‍সহ বৃষ্টিতে  ভিজতে পারে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন এলাকা।কিছুটা হলেও মিলতে পারে সাময়িক স্বস্তি ।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, সকালের দিকে তীব্র রোদ থাকবে। তবে দুপুরের পর থেকেই বদল হবে আবহাওয়া। শনিবারের মতো আচমকা আকাশ কালো মেঘে ঢেকে যেতে পারে। হতে পারে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি । তবে গতকাল শনিবার রাজ্যের সামান্য কয়েকটি জায়গায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে।


এদিকে, ক্রমশই শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় 'যশ'। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকেই শক্তিশালী হওয়ার কথা ছিল ঘূর্ণিঝড়টির। ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ২৫ তারিখ থেকে তাণ্ডব শুরু করবে। ওইদিন থেকে বৃষ্টিতে ভাসতে পারে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা। তবে 'যশ' কবে, কোথায় আছড়ে পড়বে, তা এখনও বোঝা যাচ্ছে না। আমফানের থেকে শিক্ষা নিয়ে আগেভাগেই 'যশ' মোকাবিলায় কোমর বেঁধে লেগেছে প্রশাসন। ক্ষতি এড়াতে প্রশাসনের চেষ্টার কোনও ত্রুটি নেই বললেই চলে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী কলকাতা পুরসভায় আলাদা কন্ট্রোলরুম খোলা হবে বলে জানা গিয়েছে।


ভিডিও বৈঠকে দফায় দফায় আধিকারিকদের এই সংক্রান্ত নির্দেশ দিয়েছেন মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম। সমস্ত পুরকর্মীর ছুটি বাতিল হয়েছে আগামী সপ্তাহে। আসন্ন ঘূর্ণিঝড়ের কারণে ছুটি বাতিল বিপর্যয় মোকাবিলা বাহিনীর ও পুলিশের। নবান্নের পাশে উপান্নেও একটি কন্ট্রোলরুম তৈরি হচ্ছে। এই কন্ট্রোলরুমেই ২৫ ও ২৬ তারিখ সারারাত থাকবেন মুখ্যমন্ত্রী। পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী অঞ্চলে শনিবার দুপুর থেকেই মাইকিং শুরু হয়েছে। এলাকা পরিদর্শন করেছেন জেলাশাসক এবং আধিকারিকরা।
সব মিলিয়ে আতঙ্কে প্রহর গুনছে উপকূল বর্তী এলাকা বাসী।


No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919