Breaking News

Translate

Wednesday, February 12, 2020

চিরাচরিতের অবসান ঘটিয়ে অবশেষে শান্তিনিকেতনে বসন্ত উৎসবের স্থান পরিবর্তন ।

 নিউজ ফোর সাইড ডেস্ক :: কয়েক দিন পরই আসছে বসন্ত উৎসব। তাই মঙ্গলবার প্রায় তিন ঘন্টা বিশ্বভারতী কর্তৃপক্ষ ও জেলা প্রশাসনের সাথে বৈঠক হয়।তাতে সিদ্ধান্ত হয় বিশ্বভারতীর বসন্ত উৎসব হবে দোলের দিনেই। এদিন বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগার ভবন বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, বিশ্বভারতীর কোট মেম্বার ডা সুশোভন বন্দ্যোপাধ্যায়, বীরভূম জেলা সমাহর্তা মৌমিতা গোদারা বসু, পুলিশ সুপার শ্যাম সিং সহ অন্যান্যরা বিশিষ্ঠ জন। বৈঠক শেষে সিদ্ধান্তের কথা জানানো হয়।

এবছর বিশ্বভারতী কর্তৃপক্ষের টালবাহানার পর বসন্ত উৎসব নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তবে সব কিছু উপেক্ষা করে রাজ্য সরকার এগিয়ে আসায় ফের বসন্ত উৎসব হচ্ছে দোলের দিনই। দোলের দিন বসন্ত উৎসব করার জন্য সমস্ত ধরনের সাহায্য করবে জেলা প্রশাসন বলে বৈঠকে জানানো হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। তবে স্থান পরিবর্তন হতে চলেছে এবছর বসন্ত উৎসবের। চিরাচরিত প্রথা অনুযায়ী হচ্ছে না। তার জায়গায় পূর্ব পল্লী পৌষমেলার মাঠে বসন্ত উৎসব হতে চলেছে। যেহেতু গত বছর বসন্ত উৎসব ঘিরে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়ে পদপিষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল। এছাড়াও উপস্থিত পর্যটকদের নিরাপত্তাজনিত সমস্যা হয়েছিল। সেই কথা মাথায় রেখে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।
বিশ্বভারতীর কোট মেম্বার ডা সুশোভন বন্দ্যোপাধ্যায় জানান, “যেদিন পার্থ চট্টোপাধ্যায় আমার বাড়িতে এসেছিলেন সেদিনই তিনি জানিয়েছিলেন সমস্ত রকম ভাবে সহযোগিতা করা হবে প্রশাসনের তরফ থেকে। আর সেই মতো বৈঠকে সমাধানসূত্র বেরিয়ে আসে। জেলা প্রশাসন সমস্ত রকম সহযোগিতার হাত বাড়িয়ে দিতে প্রস্তুত বিশ্বভারতী কর্তৃপক্ষকে।”
বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীও জানান, “জেলা প্রশাসনের তরফ থেকে আমরা সমস্ত রকম সহযোগিতার আশ্বাস পেয়েছি। তাই দোলের দিনেই হবে বিশ্বভারতীর বসন্ত উৎসব।”

প্রসঙ্গত, গত বছর শান্তিনিকেতনে বসন্ত উৎসবকে ঘিরে ব্যাপক বিশৃঙ্খলার সৃষ্টি হয়। যানজটে ভরে যায় গোটা বোলপুর শহর। এমনকি পদপিষ্ট হওয়ার মত পরিস্থিতিও তৈরি হয়। যে কারণে বিশ্বভারতী কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, এবছর তারা দোলের দিন বসন্ত উৎসবের আয়োজন করবে না। বদলে ১৯ শে ফেব্রুয়ারি বিশ্বভারতীতে হবে বসন্ত উৎসব। তবে বিশ্বভারতী কর্তৃপক্ষ দোলের দিন বসন্ত উৎসব করা নিয়ে একটি রাস্তা খুলে রেখেছিল, তা হল পর্যাপ্ত প্রশাসনিক সহযোগিতা। আর সেই জায়গায় নিশ্চয়তা পাওয়ার পর সিদ্ধান্ত হল দোলের দিন বিশ্বভারতীতে বসন্ত উৎসব হবে।

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919