Breaking News

Translate

Monday, May 8, 2023

পরিবেশ সবুজ করতে গ্রামের ছেলের বিদেশ যাত্রা।

 নিউজ ফোর সাইড ডেস্ক :: ৫ টি দেশ ও ৭ টি রাজ্যে বৃক্ষরোপনে অভিযান শুরু কাঁথির শিক্ষক শ্যামল জানার।


সঙ্গে ঝোলা চলল ভোলা। না একনো গল্প কথার ভোলা নয়। সত্যিকারের ভোলা। কাঁথির সমাজসেবী শিক্ষক শ্যামল জানা। সবুজের অভিযানে বারে বারে এগিয়ে এসেছেন। এবার কাঁথি শহর সহ নিজের জেলা ছাড়িয়ে অন্য জেলা সহ ভিন দেশেও চললেন বৃক্ষ রোপনে। কি শুনে অবাক হলেন এমনই কান্ড ঘটাতে চলেছেন কাঁথির শিক্ষক শ্যামল জানা। ভারতের ৫ টি প্রতিবেশী রাষ্ট্র নেপাল ভুটান বাংলাদেশ মায়ানমার ও শ্রীলঙ্কায় বৃক্ষ রোপন করার স্বপ্নে তিনি আজ বেরিয়ে পড়লেন ঘর ছেড়ে। অন্যদিকে উত্তর-পূর্ব ভারতবর্ষের সাত বোন খ্যাত সাতটি রাজ্য আসাম, অরুণাচল প্রদেশ ,মেঘালয়, মনিপুর, মিজোরাম নাগাল্যান্ড, ত্রিপুরাতেও তিনি বৃক্ষরোপণ করবেন। তিনি যেন সমাজের কাছে সবুজের ফেরিওয়ালা।


 সবুজের বার্তা দিতে তার হাতে সব সময় থাকে এক গ্রীন কার।যাতে থাকে বট বৃক্ষ। তিনি জেলার সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে লাগিয়েছেন বট বৃক্ষ। কলকাতার ইডেন গার্ডেনের পাশে তিনি লাগিয়ে ফেলেছেন বটবৃক্ষ।


শিক্ষক শ্যামল বাবু অসহায় মানুষের পাশে বারে বারে দাঁড়ান বিভিন্নভাবে। সাহায্যের হাত বাড়িয়ে দেন অবলা প্রাণী থেকে সাধারণ মানুষদেরও। তিনি বানিয়েছেন বাপের হোটেল থেকে ফ্রি বাজার। জীবনের স্বপ্ন ও ৫ হাজার বটবৃক্ষ রোপন করবেন। তার মধ্যে পশ্চিমবঙ্গের  তেইশটি জেলায় বটবৃক্ষরোপণ করেছেন তিনি। পরবর্তী লক্ষ ভারত বর্ষের সমস্ত রাজ্য ও কেন্দ্রীয় সংস্কৃত অঞ্চল সহ প্রতিবেশী রাষ্ট্র সমূহে বটবৃক্ষ রোপণ করা। মোট ৩০ টি বট বৃক্ষরোপণ করে জল সংরক্ষণ, শান্তির বার্তা, ধন্যবাদ জ্ঞাপন ও ভারতবর্ষের বীর স্বাধীনতা সংগ্রামীদের স্যালুট জানানোর জন্য এই সফর। শিক্ষক হিসেবে গরমের ছুটি কে কাজে লাগিয়ে তিনি বৃক্ষ রোপণে বেরিয়েছেন। শ্যামল বাবুর মত আমাদেরও এগিয়ে আসতে হবে সমাজের জন্য দেশের জন্য দশের জন্য। গাছ লাগান প্রাণ বাঁচান। এই অমোঘ সত্যি কথাটি যেদিন আমরা বুঝতে পারব সেদিন কতটা দেরি হবে তা সময় বলবে।

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919