Breaking News

Translate

Monday, April 25, 2022

প্রতীক্ষার অবসান ঘটিয়ে চালু হচ্ছে দীঘা - কাঁথি মেরিন ড্রাইভ।

 নিউজ ফোর সাইড ডেস্ক :: বহু প্রতীক্ষার অবসান ঘটাতে চলেছে।শুরু হতে চলেছে দিঘা- কাঁথি মেরিন ড্রাইভ । শুধু মাত্র সময়ের অপেক্ষা কাজ প্রায় শেষ পর্যায়ে। বিভিন্ন ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে  প্রাকৃতিক দুর্যোগ, করোনা এবং অন্যন্য কারণকে উপেক্ষা করে প্রায় শেষের পর্যায়ে দীঘা কাঁথি মেরিন ড্রাইভ।


রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই স্বপ্নের প্রকল্পের নাম দিয়েছেন সৈকত সরণি। রাজ্যবাসীর কাছে এ যেনো এক বড় পাওনা আর পূর্ব মেদিনীপুরের মাথায় নতুন মুকুট। পশ্চিমবঙ্গের জন্য এই প্রকল্প সম্পূর্ণ হওয়া এক বড় সাফল্য বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। এর মাধ্যমে সৈকত শহরের পর্যটন ক্ষেত্রে এক নয়া দিগন্ত খুলে যাবে বলেই মত তাঁদের। সৈকত সরণি ধরে উদয়পুর থেকে নিউ দিঘা, ওল্ড দিঘা, দিঘা মোহনা, নায়েকালী, শঙ্করপুর, জলধা, তাজপুর, মন্দারমণি এবং শৌলা হয়ে কাঁথি পৌঁছানো শুধু এখন সময়ের অপেক্ষা।

গত এক দশকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে বিশ্ব দরবারে নতুন এক পরিচিত পেয়েছে সৈকতনগরী দিঘা। সৈকত সরণির কাজ সম্পূর্ণ হলে তা যে কেবল এই দিঘা-শঙ্করপুর, তাজপুর-মন্দারমণির পর্যটনের মানকে এগিয়ে নেবে তা নয়, বরং এটা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সংলগ্ন এলাকার মানুষের জীবনযাত্রার মানকেও উন্নত করবে। সৈকতের পর্যটনকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সৈকত সরণি হবে নতুন একটি মাইলফলক। উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৫ সালে দিঘা থেকে কাঁথি পর্যন্ত মেরিন ড্রাইভ প্রকল্পের ঘোষণা করেছিলেন। এ জন্য ৭০ কোটি টাকা বরাদ্দ করা হয় রাজ্যের তরফে। সমুদ্রবাঁধের ওপর দিয়ে প্রায় ৩০ কিলোমিটার রাস্তা নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়। সে কাজ এখন প্রায় সম্পূর্ণ করে ফেলেছে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ।


মাঝে শঙ্করপুর থেকে জলধা পর্যন্ত ৩ কিলোমিটার বাঁধের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল ঘূর্ণিঝড় ইয়াসের ঝাপটায়। সেখানে সেচ দফতর দ্রুততার সঙ্গে মেরামতির কাজ করছে। এছাড়া মন্দারমণির একাংশে বাকি রয়েছে রাস্তা তৈরির কাজ। রাস্তার কাজ ছাড়াও সমুদ্রে সংযোগকারী শঙ্করপুর মত্‍স্যবন্দর লাগোয়া নায়েকালী, তাজপুর সৈকত লাগোয়া জলধা এবং কাঁথির শৌলাতে তিনটি সেতু তৈরির কাজও প্রায় সম্পূর্ণ করে এনেছে পূর্ত দফতর (হাইওয়ে)। তিনটি সেতুর মধ্যে নায়েকালী সেতু ও অ্যাপ্রোচ রোডের কাজ ইতিমধ্যে পুরোপুরি সম্পূর্ণ হয়ে গিয়েছে। জেলা পূর্ত দফতরের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার (হাইওয়ে) অনুপ মাইতি বলেন, “নায়েকালী সেতুর কাজ সম্পূর্ণ হয়েছে। জলধা এবং শৌলার সেতুগুলির প্রায় ৮০ ভাগ কাজ হয়ে গেছে। বাকি কাজ জুনের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে।”

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919