Breaking News

Translate

Sunday, June 21, 2020

BRAKING! দিনেও আঁধার নিয়ে আসছে মহাজাগতিক সূর্য গ্রহণ।

নিউজ ফোর সাইড ডেস্ক :: ২০২০ সালে প্রথম সূর্য গ্রহণ আর কিছু সময়ের মধ্যেই।এর আগে দুবার চন্দ্রগ্রহণ হলেও এবার যে সূর্য গ্রহণ হবে সেটা মহাজাগতিক।সবাই মুখিয়ে আছে এই গ্রহণ দেখার জন্যে।শুধু সাধারণ মানুষ নয় সমান ভাবে কৌতূহলী জতিরবিদরাও।এই মহাজাগতিক গ্রহণের সাক্ষী থাকবে সরা বিশ্ব।তবে ভারত,চিন,পাকিস্থান, কঙ্গো,ইথিওপিয়া,এবং আফ্রিকা মহাদেশের বহু জায়গা থেকে এই গ্রহণ দৃশ্যমান হবে।

পৃথিবী সূর্যের চারদিকে ঘুরতে ঘুরতে যখন সূর্য আর পৃথিবীর মাঝে চাঁদ চলে আসে তখনই পৃথিবী থেকে কিছু সময়ের জন্য সূর্যকে দেখা যায় না।আজকের এই সূর্য গ্রহণ শুরু হবে সকাল ৯ টা ১৫ মিনিটে আর তা চলবে সকাল ১০ টা ১৭ মিনিট পর্যন্ত।সর্বোচ্চ সীমায় পৌঁছে যাবে ১২ টা ১০ মিনিটে।আর পুরোপুরি গ্রহণ শেষ হবে বিকেল ৩ টে ৪ মিনিটে।

মহাকাশ বিজ্ঞানীরা এই গ্রহণের কিছু সতর্কতা অবলম্বন করতে বলেছেন সাধারণ মানুষদের।খালি চোখে এই গ্রহণ না দেখার কথা বলেছেন।সানগ্লাস,এক্সরে প্লেট বা কোনো কালো কাঁচের মধ্যদিয়ে গ্রহণ দেখতে বলেছেন।যারা টেলিস্কোপের মাধ্যমে দেখবেন তাদেরও একই সতর্কতার প্রয়োজন।কারণ গ্রহণ অবস্থায় সূর্য রস্মি খুব সংবেদনশীল থাকে।অন্যদিকে নাসা ঘষা কাঁচ বা সানগ্লাসের মধ্য দিয়েও দেখতে বারণ করেছে।

এই গ্রহনের কারণেই রাতের শেষে সকালে সূর্য উঠলেও আবার কিছু সময় পরে পুরো আঁধার ঘনিয়ে আসবে।এমন মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব।

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919