Breaking News

Translate

Monday, March 2, 2020

দেশপ্রাণ ব্লকের অঘোর চাঁদ হাই স্কুলে বাল্যবিবাহ,পাচার, পকসো,নিয়ে সচেতনতা শিবির।

নিউজ ফোর সাইড ডেস্ক :: পূর্ব মেদিনীপুর  জেলা শিশু সুরক্ষা ইউনিট, জেলা সমাজ কল্যাণ দপ্তর, জেলা  প্রশাসনের অফিস, তমলুক পূর্ব মেদিনীপুর এর তরফ থেকে জেলার বিভিন্ন ব্লকের অন্তর্গত বিভিন্ন ঝুঁকিপূর্ণ জায়গা বিভিন্ন স্কুলকে বেছে নেওয়া হয়েছে। সচেতনতার তথা জনজাগরন, বাল্যবিবাহ, পাচার শিশুদের উপর ঘটা বিভিন্ন যৌন অপরাধে ও নানা শিশুর সম্পর্কীয় সমস্যা বিষয়ে সচেতনতা জাগ্রত করা।
( ছবি - সুভাষ মিশ্র )
 এই বিষয়ে আজ ০২/০৩/২০২০ দেশপ্রান ব্লকের ধোবা বেরিয়া গ্রাম পঞ্চায়েত  ভবানীপুর অঘোর চাঁদ হাইস্কুলের এর কন্যাশ্রী মেয়ে ও  অভিভাবক, ব্লক লেভেল, চাইল্ড প্রটেকশন কমিটি, নিয়ে একটি সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়। এই শিবিরে উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা  শিশু কল্যাণ কমিটির চেয়ারপারসন ডক্টর দিলীপ কুমার দাস,  জেলা  সুরক্ষা আধিকারিক (প্রাতিষ্ঠানিক)শ্রীমতি সঙ্গীতা সাহু  জেলা শিশু সুরক্ষা ইউনিটের সমাজকর্মী সঙ্গীতা মণ্ডল ও কাজলা জনকল্যাণ কল্যাণ সমিতির পরিচালিত তপোবন শিশু অভ্যাসের সুপার দিপালী নন্দী প্রমূখ।
জেলা শিশু কল্যাণ কমিটির চেয়ারপারসন ডক্টর দিলীপ কুমার দাস তার বক্তব্যে বলেন আইনের মাধ্যমে বাল্য বিবাহ বন্ধ করা যায় ঠিকই, কিন্তু সবচেয়ে বড় কথা আমাদের মধ্যে সচেতনতা এলে তবেই এই ধরনের একটি সমাজের ক্ষতিকারক দিক থেকে আমাদের কন্যা সন্তানদের বাঁচাতে পারবো।এই সচেতনতা শিবিরের ফলস্বরুপ আগামী দিনে বাল্যবিবাহ কমবে বলে মনে করি। শিশু কল্যাণ কমিটি সর্বদা  তোমাদের কাছে আছে।

জেলা শিশু সুরক্ষা আধিকারিক শ্রীমতি গিরি বলেন তোমাদের নিজের ভালো নিজেদেরকে বুঝতে হবে, তোমরা ১৮ বছর বয়সের আগে কেউ বিয়ে করবে না পড়াশোনা চালিয়ে যাবে।  বিভিন্ন ব্যক্তিরা বাল্যবিবাহের কুফল এবং এই সামাজিক সমস্যা কিভাবে শিশু সম্পদকে পাচার, যৌন নির্যাতন পারিবারিক হিংসার শিকার করে অচিরেই নষ্ট করছে তাদের প্রতিভা বড় হওয়া নিজেদের পায়ে দাঁড়ানোর পথ বন্ধ করে পরিবারকে দুর্বল করছে, সে বিষয়ে আলোচনা করেন।  জেলা শিশু সুরক্ষার তরফে বাল্য বিবাহের বিষয়ে কুইজ ও প্রশ্নোত্তর অধিবেশনের মাধ্যমে বয়সন্ধিকালীন ছেলেমেয়েদের মধ্যে বাল্যবিবাহ তার সম্পর্কীয় প্রতিকার, প্রভাব বিষয়ে তথ্য জানানো হয় । দলগত পদ্ধতিতে শিশুদের মতামত সংগ্রহ করে তাদের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে বিষয়টি সম্পর্কে সতর্কও প্রতিরোধ ব্যবস্থা জাগরণে, তাদের নিজেদের কি করণীয় সেই দিকগুলো তাদের সামনে তুলে ধরা হয়।

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919