Breaking News

Translate

Saturday, January 25, 2020

ভারতবর্ষ প্রজাতন্ত্র দিবসে নতুন একটি পদক্ষেপ নিতে চলেছে যা এর আগে হয়নি

নিউজ ফোর সাইড ডেস্ক ::  ভারতবর্ষ প্রজাতন্ত্র দিবসে নতুন একটি পদক্ষেপ নিতে চলেছে যা এর আগে হয়নি।এবার 26 শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে অ্যান্টি স্যাটেলাইট সিস্টেম  দেখতে পাওয়া যাবে। গতবার বিশ্বের অন্যতম সব  দেশগুলোকে সাথে নিয়ে এই ইউপনের পরীক্ষা চালিয়ে সফল হওয়ার পরেই এবার এই প্রদর্শনীর সিদ্ধান্ত নিয়েছে ভারত। এবারের প্রজাতন্ত্র দিবসে ভারতে উপস্থিত থাকবেন ব্রাজিলের প্রধানমন্ত্রী সহ আরো অনেক গণ্যমান্য ব্যক্তিগণ।
 এন্টি স্যাটেলাইট অন্যতম গর্বের বিষয় ভারতের জন্য কারণ ভারত বিশ্বের মধ্যে চার নম্বর দেশ যে এই তালিকায় নাম লিখিয়েছে। এই অ্যান্টি স্যাটেলাইটে থাকবে 145 এম এম 52 ক্যালিবারের হাউজার্স।

এটা একেবারে দেশীয় প্রযুক্তিতে বানানো হয়েছে। এই সমরাস্ত্র কে ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত করা হয়েছে।
এই অ্যান্টি-স্যাটেলাইট কি তার কাজ কি? এই স্যাটেলাইট এর ক্ষমতা হলো মহাকাশে কৃত্রিম উপগ্রহ কে হামেশাই ধ্বংস করতে পারে।এই স্যাটেলাইট হল একপ্রকার উচ্চমানের ক্ষেপণাস্ত্র। এর উত্থান হয় যখন আমেরিকা ও রাশিয়ার মধ্যে ঠাণ্ডা লড়াই চলে ছিল তখন রাশিয়া ও আমেরিকা নিজেদের শক্তিশালী বানানোর জন্য এর উত্থান করে আমেরিকা। ১৯৫৯ সালে পরীক্ষামূলকভাবে কাজ শুরু করে। কিন্তু সেটা নিক্ষেপ করে নি।

 এদিকে সোভিয়েত ইউনিয়ন তাদের তরফ থেকে প্রথম উৎক্ষেপণে সফল হয়।অ্যান্টি স্যাটেলাইটে হলো এমন এক ধরনের ভয়ঙ্কর অস্ত্র যার সাথে পারমাণবিক অস্ত্র যুক্ত করা যায়। সহজে মহাকাশে কৃত্রিম উপগ্রহ কে সুরক্ষা দেওয়ার জন্য তৈরি করা হয় যাতে কোনোভাবেই শত্রুপক্ষ আক্রমণ করতে না পারে।

এদিকে আর্থ আরবিট যেখানে প্রায় সব উপগ্রহ কাজ করে থাকে তার দূরত্ব 5741 কিমি 3100 নটিক্যাল মাইল।এই দূরত্বের মধ্যে যেসব শত্রুপক্ষের উপগ্রহ আসবে তাকে নিমেষে ধ্বংস করে দেবে এই অ্যান্টি-স্যাটেলাইট। ভারত এর আগে সেই কাজে সফলতা অর্জন করেছে ভালোভাবেই আর সেই কাজ হয়েছিল 2018 সালে। সেটা যেমন একান্তে করা হয়েছিল এবার তা সর্বসম্মুখে প্রকাশ করা হবে।

No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919