Breaking News

Translate

Tuesday, September 14, 2021

নিম্নচাপ ওড়িশায় ঢুকে পড়ায় বড়ো দুর্যোগ থেকে রেহাই পেলো বাংলা।

 নিউজ ফোর সাইড ডেস্ক ::নিম্নচাপ ওড়িশার ভিতরে ঢুকে পড়ায় দুর্যোগ থেকে বড় রেহাই পেলো বাংলা। সর্বশক্তি নিয়ে ওড়িশাকে ভাসাচ্ছে নিম্নচাপ।


আবহাওয়া সূত্রে খবর আজ সন্ধ্যা ৬. ৫৭ মিনিটে গঙ্গার জলস্তর হতে পারে ৪.৫৯ মিটার যা প্রায় ১৫ ফুটের বেশি। অর্থাৎ দোতলা বাড়ির সমান হবে জলস্তর। আবহাওয়াবিদরা বলছেন, এর সময়ের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর পাম্পস্টেশনগুলি সূত্রে খবর, যদি লকগেট বন্ধ থাকার সময়ে বৃষ্টি হয়, তাহলে ভাসবে কলকাতার বিস্তীর্ণ এলাকা।


দুর্যোগ-দুর্ভোগের অন্ত নেই। নিম্নচাপের পিছনেই আরও একটি নিম্নচাপের আশঙ্কা। আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্র বাংলা লাগোয়া বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। সেটিও নিম্নচাপে ঘনীভূত হবে, এমনই সম্ভাবনা দেখছেন আলিপুরের আবহবিদরা। শনিবার ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে। বৃষ্টি চলবে রবিবারও।




দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়। ৫০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে।


কমলা সর্তকতা রয়েছে তিন জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত। ১০০ মিলি মিটার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া ও পুরুলিয়া জেলায়।


তবে আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপ ওড়িশার ভিতরে ঢুকে পড়ায় দুর্যোগ থেকে বড় রেহাই বাংলার। সর্বশক্তি নিয়ে ওড়িশাকে ভাসাচ্ছে নিম্নচাপ। রেকর্ডভাঙা বৃষ্টি পুরী-ভুবনেশ্বর-পারাদীপে।অন্যদিকে হওয়া অফিস সূত্রে খবর সেপ্টেম্বরে যা বৃষ্টি হয়, তার তিন গুণ বৃষ্টি হয়েছে মাত্র আট ঘণ্টায়।



মৌসমভবন সূত্রে খবর,পুরী শহরে বৃষ্টি হয়েছে ৩৪৩ মিলিমিটার। ভেঙেছে সেপ্টেম্বরে বৃষ্টির সর্বকালীন রেকর্ড। সেপ্টেম্বরে পুরীতে বৃষ্টি হওয়ার কথা ২৫৫ মিলিমিটার। ভুবনেশ্বরে বৃষ্টি হয়েছে ২০০ মিমি, পারাদীপে ২২১ মিমি।

বৃষ্টির জেরে নাকাল নগরবাসী।উপকূলবর্তী এলাকায় বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।বিভিন্ন জায়গায় রাস্তার ওপর দিয়ে বইছে জল।সেই সঙ্গে টানা বৃষ্টির কারণে কিছু মাটির বাড়িও নষ্ট হয়েছে দুই মেদিনীপুরে।তবে ক্ষয় ক্ষতির তেমন কোনো খবর পাওয়া যায়নি।


No comments:

Post a Comment

আপনি রিপোর্টার

আপনাদের এলাকার যে কোন খবর পাঠান এই হোয়াটসঅ্যাপ নাম্বারে
9609 29 1919

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

9609291919